ফিগমাতে লেআউট নিয়ে কাজ করার সময় (যা আপনাকে প্রায়শই করতে হবে) আপনাকে রিসাইজিং, মেজারমেন্ট বা পরিমাপ, স্পেসিং, এলাইনমেন্ট এবং মাস্কিং সম্পর্কে সাবলীল হতে হবে। এ ব্যপারে আপনাকে সাহায্যের জন্য পাঁচটি টিপস দেয়া হলো!
১। সহজে সমমানের আকৃতি পরিবর্তনের জন্য শেপসমূহ স্কিউ করা
যদি আপনি ফিগমাতে সমমানের ইলাস্ট্রেশন নিয়ে কাজ করেন, তাহলে আপনার শেপসমূহ স্কিউ এবং আরও কার্যকরভাবে রিসাইজ করার একটি অসাধারণ উপায় আছে। এটা করতে, একটি অবজেক্ট নিন (যেমন, একটি স্কয়ার) এবং তা 45° ঘুরান- SHIFT চেপে ধরুন এবং কর্নারটি ধীরে ধীরে ঘুরান।
স্কয়ার বা বর্গক্ষেত্রটি সম্পূর্ণ ঘুরিয়ে দিতে আপনাকে প্রথমে এটা (নিজের অংশ দিয়ে) গ্রুপ করতে হবে, যাতে বাউণ্ডারি বক্সটিও এই প্রক্রিয়ায় কার্যকরভাবে রিসেট হয়ে যায়। এবার যখন আপনি এটা সিলেক্ট করবেন তখন X এবং Y অক্ষে বরাবর সমতল করতে সমর্থন হবেন।
মাত্রা পরিবর্তনের জন্য সমমানের লাইনগুলো একই রকম রেখে, এটাকে আনগ্রুপ করুন, তারপর হ্যান্ডেল ধরে এটাকে রিসাইজ করুন।
২। কুইক কলাম লেআউটসমূহ
স্ন্যাপিং এবং ডিস্ট্রিবিউশন ব্যবহার করে আপনি খুব দ্রুত একটি কলাম লেআউট তৈরি করতে পারেন। যেমন একটি আর্টবোর্ডের দুই প্রান্তে দুটি বর্গক্ষেত্রের স্ন্যাপ করুন, তারপর ভিতরের দিকে কিছুটা দূরে দূরে এগুলোর প্রতিলিপি তৈরি করুন। এগুলোর মাঝে আরও কিছু শেপ যুক্ত হলে, তারপর সবগুলো একত্রে সিলেক্ট করুন এবং Main menu > Arrange > Distribute Horizontal Spacing এ যান। বেশ! এবার একটি নিখুঁত কলাম লেআউট দিয়ে কাজ শুরু করুন।
৪। এলাইনমেন্ট বা সামঞ্জস্যগুলো খুব সুনির্দিষ্ট করা
অবজেক্টসমূহ সুনির্দিষ্টভাবে এলাইন করার জন্য আপনাকে (SHIFT + R) চেপে রুলারসমূহ চালু আছে কিনা তা নিশ্চিত হতে হবে এবং তারপর যখন আপনি কোনও শেপ সরাবেন তখন দেখবেন এটার প্রস্থ ও উচ্চতা রুলারে প্রদর্শন করা হচ্ছে।
৫। দ্রুত মাস্ক তৈরি করুন
ফিগমাতে দ্রুত মাস্ক তৈরি করতে কোনও অবজেক্টে রাইট-ক্লিক করুন এবং Use Mask পছন্দ করুন। তবে, আপনাকে প্রথমে যেই অবজেক্টের উপর মাস্ক তৈরি করতে চাচ্ছেন তার সাথে নির্দিষ্ট অবজেক্টটি কি গ্রুপ করা আছে কিনা তা নিশ্চিত হতে হবে।
আজ এই পর্যন্ত । আপনার কেমন লেগেছে তা আমাদের জানাতে দ্বিধা করবেন না। আর অবশ্যই আমাদের অ্যাপটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না?